সকল সংবাদ

ভেড়ামারায় আজ থেকে শুরু সোলাইমান (র,) ওরশ মোবারক

  admin2 ১০ এপ্রিল ২০২২ , ২:৩৩:৩৬ 111

কুষ্টিয়ার ভেড়ামারায় আজ থেকে লাখো ভক্ত ও আশেকানের আধ্যাত্মিক সাধক হযরত শাহ সোলাইমান চিশতি (র:)’র ৫১-তম বার্ষিক ওরশ শুরু হবে। দুই বছর বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে, চৈএ ২৭,২৮ ও ২৯শে তারিখ পয়ন্ত চলবে এ ওরশ।

৩দিন ব্যাপী বার্ষিক এই ওরশে অংশ গ্রহনের উদ্দেশ্যে হাজার-হাজার ভক্ত-মুরিদ পদ্মানদীর পাড়ের মাজারে গত কয়েকদিন আগে থেকেই আসতে শুরু করলেও মূল অনুষ্ঠান হবে আজ রোববার এবং আগামী সোম ও মঙ্গলবার।

আগামী মঙ্গলবার আখেরী মোনাজাত ও তবারক বিতরণীতে লাখো ভক্ত-মুরিদ-আশেকানবৃন্দ উপস্থিত থাকবেন। উল্লেখ্য, আধ্যাত্মিক সাধক হযরত শাহ্ সোলাইমান চিশতি (র:) অঞ্জাত স্থান থেকে এসে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউপি’র গোলাপ নগরের পদ্মা নদীর পাড়ে অবস্থান নেন।

অতি অল্প সময়ের ব্যবধানে তাঁর মধ্যে আধ্যাত্মিকতা উপলব্ধি করে সর্বস্তরের শত-শত মানুষ তাঁর সান্নিধ্য লাভের আশায় এখানে ভীড় জমাতে থাকে। এক পর্যায়ে এটা দরবার শরীফে পরিনত হয়ে পড়ে।

কিন্তু এলাকাবাসী ও ভক্তদের মাঝ থেকে দূর্ভাগ্যজনক ভাবে চির বিদায় নিতে হয় এই আধ্যাত্মিক সাধক হযরত শাহ্ সোলাইমান চিশতি (র:) কে। ১৯৭১ সালের ১২ এপ্রিল সোমবার (২৯শে চৈত্র-১৩৭৭ বঙ্গাব্দ, ১৫ই সফর-১৩৯০ হিজরী) সকাল আনুমানিক সকাল ৮টার দিকে সশস্ত্র পাক হানাদার বাহিনী তাঁকেসহ অপর ৬ ভক্তকে নির্মম ভাবে গুলি করে হত্যা করে।

সেই থেকে প্রতি বাংলা বছরের ২৭, ২৮ ও ২৯শে চৈত্র এই দরবার শরীফে ৩দিন ব্যাপী বার্ষিক ওরশের আয়োজন করা হয়। শান্তিপূর্ণ ভাবে বার্ষিক ওরশ সম্পন্ন করতে অন্যান্য বছরের ন্যায় এবারও উপজেলা প্রশাসনসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছেন।

আরও খবর:

Sponsered content