সকল সংবাদ

টিভি ও চলচ্চিত্রের অন্যতম পরিচিত অভিনেতা জন্ম১৯৪০

  admin2 ২৮ এপ্রিল ২০২২ , ৫:৫৫:৪২ 262

স্বনামধন্য কৌতুক অভিনেতা আনিসুর রহমান আনিস। আনিস বাংলাদেশের মঞ্চ,

টিভি ও চলচ্চিত্রের অন্যতম পরিচিত অভিনেতা।
জন্ম

১৯৪০
জলপাইগুড়ি, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
মৃত্যু
২৮ এপ্রিল ২০১৯
ঢাকা, বাংলাদেশ

কৌতুক অভিনেতা আনিস চলচ্চিত্রে কর্মজীবন শুরু করেছিলেন অভিনেতা নয়, চিত্রসম্পাদক হিসেবে। প্রখ্যাত চলচ্চিত্রকার ভ্রাতৃদ্বয় এহতেশাম ও মুস্তাফিজের লিও দোসানী ফিল্মসে সহকারী সম্পাদক ও পরিচালক ছিলেন তিনি। এ দুই নির্মাতার মাধ্যমেই একসময় অভিনয়ে নিয়মিত হন আনিস। ১৯৬০ সালে বিষকন্যা ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে তিনি অভিনেতা হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। কিন্তু ছবিটি মুক্তি পায়নি। ১৯৬৩ সালে মুক্তি পায় আনিস অভিনীত প্রথম ছবি জিল্লুর রহমান পরিচালিত ‘এইতো জীবন’। তারপর থেকে তিনি অভিনয় করেই গেছেন। বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি অভিনয় করছেন। নবাব সিরাজদ্দৌলা নাটকে গোলাম হোসেন চরিত্রে অভিনয় করে তিনি মঞ্চে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন।
তার বাবা মরহুম আমিনুর রহমান চা বাগানের ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন।
আনিসুর রহমান আনিস ১৯৪০ সালে জলপাইগুড়ি জেলায় জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার দক্ষিণ বল্লভপুরে। ১৯৬০ সালে বিষকন্যা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন তিনি। কিন্তু, চলচ্চিত্রটি মুক্তি পায় নি। ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত এইতো জীবন চলচ্চিত্রটি হল তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র। তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র যেমন জামাই তেমন বউ। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি তিনি টেলিভিশন ও মঞ্চে অভিনয় করেছিলেন। তিনি বাংলাদেশের থিয়েটারাঙ্গনে নবাব সিরাজদ্দৌলা মঞ্চনাটকে গোলাম হোসেন চরিত্র রূপায়নের জন্য পরিচিত।

আনিসুর রহমান আনিস ২০১৯ সালের ২৮ এপ্রিল ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

গ্রামের বাড়ি ফেনী জেলার ছাগলনাইয়ার দক্ষিণ বল্লবপুরে। ১৯৬৫ সালে খালাতো বোন কুলসুম আরা বেগমকে ভালোবেসে বিয়ে করেন আনিস। উনপঞ্চাশ বছর একসঙ্গে সংসার করেছেন
২৮ এপ্রিল ২০১৯, রোববার রাত ১১টার দিকে রাজধানীর টিকাটুলীর নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।
আজ তার মৃত্যুবার্ষিকী। আজকের এই দিনে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

আরও খবর:

Sponsered content