1. admin@deshsangbad24.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
ভেড়ামারায় জাসদ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা মিরপুরে সড়ক দুর্ঘটনায় পাখি ভ্যানচালক নিহত কুষ্টিয়ায় ইসলামী এজেন্ট ব্যাংকের ভল্ট ভেঙে টাকা চুরি কুষ্টিয়ার খোকসায় পানিতে ডুবে শিশুর দুই মৃত্যু কুষ্টিয়ায় পুকুরে গোসল করতে গিয়ে প্রাণ হারালো এক স্কুল ছাত্রের ভেড়ামারার বলি হলেন রং মিস্ত্রি শাহিনের আদরের সন্তান তামিম কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন ব্যবহারে কমেছে উৎপাদন খরচ কুষ্টিয়ায় ব্যাংক কর্মকর্তার পুরুষাঙ্গ কর্তন মামলায় স্ত্রীর কারাদন্ড মিরপুরে ভোক্তা অধিকারের অভিযান-দুই দোকানীকে জরিমানা জয়পুরহাটে পরকীয়া প্রেমের জেরে স্বামীকে শ্বাসরোধ করে হত্যা ,স্ত্রী ও প্রেমিকের মৃত্যুদণ্ড

সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে কাজ করছে

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ২১৬ জন দেখেছে

সারাদেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) শিগগিরই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করতে যাচ্ছে। এছাড়া গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও খুলনাসহ সব সিটি করপোরেশন, বিভাগীয় শহর, জেলা, পৌরসভা এমনকি উপজেলা পর্যায়েও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (১ জানুয়ারি) বিকেলে রাজধানীর বনানীতে বিটিসিএল (টিঅ্যান্ডটি) খেলার মাঠে বিডি ক্লিন ‘সেভ আর্থ, সেভ বাংলাদেশ’ অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশ উন্নয়নের ধারায় এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ভালো কাজ করলে চ্যালেঞ্জ আসবেই। নতুন বছরে আমাদের চ্যালেঞ্জ রয়েছে। স্থানীয় সরকার সংস্থার নির্বাচিত প্রতিনিধিরা জনগণের নাগরিক সেবা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আর স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো এর বাস্তবায়নে ভূমিকা রাখে। কিন্তু সবকিছুতেই মানুষের অংশগ্রহণ অপরিহার্য।

বঙ্গবন্ধু একজন ক্যারিশম্যাটিক নেতা ছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু জানতেন ও বোঝেন বাংলাদেশকে দমিয়ে রাখা যাবে না। এ দেশ একদিন উন্নত-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হবে। বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। বঙ্গবন্ধুর ভবিষ্যদ্বাণী সত্যি হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মো. তাজুল ইসলাম বলেন, ঢাকার দুই মেয়রসহ সবাই অক্লান্ত পরিশ্রম করে ঢাকার খালগুলো উদ্ধার ও পরিচ্ছন্নতার কাজ করে আশপাশের নদীগুলো ড্রেজিং ও পুনর্বাসন করে যাচ্ছেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, পরিচ্ছন্নতার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান সিটি করপোরেশন। আর এই সংগঠনকে সমর্থন করা নাগরিকদের দায়িত্ব। যত্রতত্র বিড়ি-সিগারেটের গোলা ফেলে মাটির গুণাগুণ নষ্ট হয়। আমাদের বাড়ি এবং আশেপাশের পরিবেশ পরিষ্কার রাখা আমাদের দায়িত্ব।

মন্ত্রী বলেন, তামাকজাত দ্রব্য ব্যবহারে কোনো লাভ আছে তা কেউ প্রমাণ করতে পারেনি। বিশ্বের কোনো গবেষণায় উঠে আসেনি। এটি মানুষ এবং পরিবেশের জন্য ক্ষতিকর।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, এমপি নাহিদ ইজাহার খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এসএম শরিফ উল ইসলাম ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নাসির। বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিনও এ সময় বক্তব্য রাখেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ

Tags

এবার প্রাথমিক ডিম-দুধ-মৌসুমী ফল খাওয়ানোর প্রস্তাব করা হয়েছে কংগ্রেসে ভাঙন: মমতা ঘোলা জলে 'বড় মাছ' ধরার চেষ্টা করছেন কাবুলের মসজিদ বিস্ফোরণে দুইজন নিহত কুরআনের মানুষের অধিকার কি? কোল্ড স্টোরেজ মালিকরা প্রতি কেজি আলুর ভর্তুকি চান ৯টাকা খুলনায় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১০ টাকা বেড়েছে জাপানিদের বাড়ির বাইরে ভ্রমণের জন্য লাগবে টিকা সনদ জিমেইল সুরক্ষিত রাখতে যা করতে হবে ঝাল বেড়েছে সবুজ মরিচে ২৪০ টাকা কেজি! তিনজন আহত দলে ফেরার পর সাকিব বোলিং এবং ফিল্ডিংয়ে শক্তিশালী ছিলেন নির্বাচন কমিশন রাজ্য সরকারকে পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা দেওয়ার অনুমতি পাকিস্তানি তালেবানদের শান্ত করার জন্য ইমরানের উদ্যোগ পিকআপ সিটের পিছনে ৩৮ কেজি গাঁজা পাওয়া গেছে বিএনপি চোখ হারানো নেতা শাহজাহানের সঙ্গে ফখরুলের সাক্ষাৎ বিবর্ণ মোস্তাফিজ; চেন্নাইয়ের ১৮৯ রতুরাজের সেঞ্চুরি ব্রিটিশ আমেরিকান তামাক: গবেষণা ক্ষতিকর তামাকের প্রচারের দিকে পরিচালিত করে ভিপি নূরকে 'অনৈতিক' বলার কোন প্রমাণ নেই ময়মনসিংহ মেডিকেল কলেজে করোনা ইউনিটে আরও ৮ জনের মৃত্যু মাঝ আকাশে বিমান-হেলিকপ্টার সংঘর্ষে দুইজন নিহত মেয়র আতিক উচ্চশিক্ষায় গবেষণার গুরুত্বের প্রতি আহ্বান জানান যাত্রাবাড়ীতে বর্জ্য ব্যবসার প্রতিবাদে মানববন্ধন ও সড়ক অবরোধ রাজধানীর একটি বাড়ির ছাদ থেকে পড়ে এক কিশোরের মৃত্যু রাজধানীর কুড়িলে ট্রেনের ধাক্কায় একজন নিহত হয়েছেন রাজধানীর বনানীর কড়াইল বস্তিতে আগুন রিং আইডির সাইফুল দুই দিনের রিমান্ডে রিয়েলমি জিটি মাস্টার হল দেশের প্রথম স্ন্যাপড্রাগন ৭৭৮জি ৫জি প্রসেসর লিবিয়া ইউরোপে যাওয়ার পথে বাংলাদেশিসহ ৫০০ অভিবাসীকে আটক শতভাগ প্রবীণ নাগরিক ভাতার আওতায় আসবেন শ্যামনগরে সবজি বাজার সুরক্ষার দাবিতে মানববন্ধন সবাইকে বাঙালিয়ানা চর্চা পুনরুজ্জীবিত করতে হবে: ইনু সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হয়েছে সাতক্ষীরায় র‌্যাব-৬ এর অভিযানে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় সবজি উৎপাদন কৌশল সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল প্রতাপনগরের মানুষ ভাসমান সেতু পেয়ে খুশি সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর আধুনিকায়ন বিষয়ে মতবিনিময় সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন; বিচার বিভাগ অন্ধকারের বিরুদ্ধে ভোরের সূর্য সাতক্ষীরা সরকারি কলেজের প্রধান ফটকে কোম্পানীর সেই সাইনবোর্ড বিক্ষুব্ধ ছাত্রদের প্রতিবাদে অপসারণ সাতক্ষীরায় আ.লীগের বর্ধিত সভায় চেয়ারম্যান প্রার্থীরা তালিকা নিয়ে হট্টগোল! সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২ সাতক্ষীরায় বিজিবি'র অভিযানে ২৫ পিস স্বর্ণের গহনা আটক সাতক্ষীরায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান বিজয় দিবস সাতক্ষীরায় র‌্যাব-৬ এর অভিযানে সেনাবাহিনীর এক ভূয়া সদস্য আটক সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে বাঘের চামড়া উদ্ধার ৪০ দিন জামাতে প্রার্থনা করলে কি লাভ?
© All rights reserved © 2023 দেশ সংবাদ ২৪
প্রযুক্তি সহায়তায় রিহোস্ট বিডি