1. admin@deshsangbad24.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
কুষ্টিয়া আওয়ামী লীগের সেই সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ কুষ্টিয়া ধান কাটা নিয়ে দ্বন্দ্ব, শ্যালককে কুপিয়ে হত্যা কুষ্টিয়ায় গৃহবধূকে হত্যার অভিযোগে শশুড় বাড়ির লোকজনের শাস্তির দাবিতে মানববন্ধন এলাকাবাসীর কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মায় ডুবে যাওয়া নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের মোটর সাইকেল মার্কার গণজোয়ার তালা’য ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ২১ শিক্ষক মিলেও পাস করাতে পারেনি এক শিক্ষার্থ কুষ্টিয়ায় হাসপাতালে লাশ রেখে পালাল শাশুড়ি এসএসসি পরীক্ষায় সেরা কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জারিন কুষ্টিয়ায় কুলখানি কেন্দ্র করে স্বজনদের হামলায় নিহত ১

বিচারপতি টিএইচ খানের ১০২ তম জন্মদিন উদযাপন

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১
  • ২৩৬ জন দেখেছে

বিচারপতি তাফাজ্জাল হোসেন (টিএইচ) খান, একজন প্রবীণ আইনজীবী এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট ব্যক্তিত্ব, তার ১০২ তম জন্মদিন উদযাপন করেছেন। এ উপলক্ষে ঘরোয়া পরিবেশে পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের নিয়ে কেক কাটা হয়।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর মোহাম্মদপুরের নিজ বাসভবনে পরিবার, সাবেক প্রধান বিচারপতি, আইনজীবী, আত্মীয়স্বজন ও শুভানুধ্যায়ীদের সঙ্গে জন্মদিন পালন করেন তিনি।

শুক্রবার (২২ অক্টোবর) তার ছেলে প্রবীণ সাংবাদিক ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আফজাল এইচ খান এ ঘোষণা দেন। বাবার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তিনি।

এ সময় সাবেক প্রধান বিচারপতি আবদুল ওয়াহাব মিঞা, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এম আই ফারুকী, তার ছেলে অ্যাডভোকেট আফজাল এইচ খান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক কোষাধ্যক্ষ ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিকে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রাক্তন বিচারপতি টিএইচ খানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় তার আগের (২০১৯) জন্মদিনের একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, “আজ সর্বজন শ্রদ্ধেয় আইনজীবী বিচারপতি টিএইচ খানের জন্মদিন।” শুভ ১০২ তম জন্মদিন, স্যার।

“দুই বছর আগে, ২০১৯ সালে স্যারের ১০০ তম জন্মদিন উদযাপনের ব্যানারে ১০০ রট আউট লেখা ছিল,” তিনি যোগ করেছেন। আমরা সাধারণত কাউকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। এটা আর স্যারের জন্য প্রযোজ্য নয়। ‘সহস্রাব্দ হোন, স্যার!’

টি এইচ খান ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে ১৯২০ সালের ২১ অক্টোবর জন্মগ্রহণ করেন। এর আগে সুপ্রিম কোর্টে নিয়মিত অনুশীলন করলেও বার্ধক্যজনিত কারণে দুই বছর আদালত প্রাঙ্গণে আসেননি। যদিও তিনি বিচারপতি টিএইচ খান নামে বেশি পরিচিত, তার আসল নাম তাফাজ্জাল হোসেন খান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৫ সালে বিএ অনার্স এবং ১৯৪৬ সালে এমএ পাস করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৫১ সালে হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৬৮ সনে তদানীন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগদান করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ তিনি হাইকোর্টের স্থায়ী বিচারক হিসেবে নিযুক্ত হন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি আর বিচার বিভাগে যোগ দেননি। তারপর ১৯৭৩ সালে তিনি আইন পেশায় ফিরে আসেন। ১৯৭৪ সালে, তিনি প্রথম সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন।

এরপর ১৯৭৯ সালে বিএনপির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালের ১৫ নভেম্বর তিনি আইন, শিক্ষা, ধর্ম, ভূমি এবং রাজস্ব এবং ক্রীড়া মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। তারপর ১৯৮২ সালে, যখন হুসেইন মুহম্মদ এরশাদ সামরিক আইন জারি করেন, তিনি আইন পেশায় ফিরে আসেন। ১৯৮৬ সালে এরশাদ বিরোধী আন্দোলনের সময় তিনি গ্রেফতার হন।

১৯৯২ সালে, টিএইচ খান জাতিসংঘের মানবাধিকার কমিশনের সদস্য হন এবং একই বছর জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি হন। ১৯৯৪ সালে, তিনি দ্বিতীয়বারের মতো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। ১৯৯৫ সালে, তিনি এশিয়া অঞ্চল থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতের রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিচারক নির্বাচিত হন। ১৯ জুন, ১৯৯৯ পর্যন্ত, তিনি জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর দেশে ফিরে আবার আইন পেশা শুরু করেন।

বিচারপতি টিএইচ খান ১৯৯২ সালে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন। তিনি প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন এবং ২০১১ সাল পর্যন্ত এই পদে ছিলেন। বর্তমানে তিনি বিএনপির প্রথম ভাইস চেয়ারম্যান।

বিচারপতি টিএইচ খান আইন পেশায় যোগদানের বছর ২৭ নভেম্বর ১৯৪৭ সালে ঢাকা হাইকোর্টে (বর্তমানে সুপ্রিম কোর্ট) আইনজীবী হিসাবে তার কর্মজীবন শুরু করেন।

১৯৮১সালের ১৫ নভেম্বর তিনি আইন, শিক্ষা, ধর্ম, ভূমি এবং রাজস্ব এবং ক্রীড়া মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। এরপর ১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদের নেতৃত্বে নতুন সামরিক আইন জারি করা হয়। এরপর আইন পেশায় ফিরে আসেন। ১৯৮৬ সালে এরশাদের নির্বাচনের বিরোধিতা করায় তাকে গ্রেফতার করা হয়।

আইন ছাড়াও, টিএইচ খান পাবনা এডওয়ার্ড কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম জীবনে দর্শন ও আইন শিক্ষা দেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ

Tags

এবার প্রাথমিক ডিম-দুধ-মৌসুমী ফল খাওয়ানোর প্রস্তাব করা হয়েছে কংগ্রেসে ভাঙন: মমতা ঘোলা জলে 'বড় মাছ' ধরার চেষ্টা করছেন কাবুলের মসজিদ বিস্ফোরণে দুইজন নিহত কুরআনের মানুষের অধিকার কি? কোল্ড স্টোরেজ মালিকরা প্রতি কেজি আলুর ভর্তুকি চান ৯টাকা খুলনায় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১০ টাকা বেড়েছে জাপানিদের বাড়ির বাইরে ভ্রমণের জন্য লাগবে টিকা সনদ জিমেইল সুরক্ষিত রাখতে যা করতে হবে ঝাল বেড়েছে সবুজ মরিচে ২৪০ টাকা কেজি! তিনজন আহত দলে ফেরার পর সাকিব বোলিং এবং ফিল্ডিংয়ে শক্তিশালী ছিলেন নির্বাচন কমিশন রাজ্য সরকারকে পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা দেওয়ার অনুমতি পাকিস্তানি তালেবানদের শান্ত করার জন্য ইমরানের উদ্যোগ পিকআপ সিটের পিছনে ৩৮ কেজি গাঁজা পাওয়া গেছে বিএনপি চোখ হারানো নেতা শাহজাহানের সঙ্গে ফখরুলের সাক্ষাৎ বিবর্ণ মোস্তাফিজ; চেন্নাইয়ের ১৮৯ রতুরাজের সেঞ্চুরি ব্রিটিশ আমেরিকান তামাক: গবেষণা ক্ষতিকর তামাকের প্রচারের দিকে পরিচালিত করে ভিপি নূরকে 'অনৈতিক' বলার কোন প্রমাণ নেই ময়মনসিংহ মেডিকেল কলেজে করোনা ইউনিটে আরও ৮ জনের মৃত্যু মাঝ আকাশে বিমান-হেলিকপ্টার সংঘর্ষে দুইজন নিহত মেয়র আতিক উচ্চশিক্ষায় গবেষণার গুরুত্বের প্রতি আহ্বান জানান যাত্রাবাড়ীতে বর্জ্য ব্যবসার প্রতিবাদে মানববন্ধন ও সড়ক অবরোধ রাজধানীর একটি বাড়ির ছাদ থেকে পড়ে এক কিশোরের মৃত্যু রাজধানীর কুড়িলে ট্রেনের ধাক্কায় একজন নিহত হয়েছেন রাজধানীর বনানীর কড়াইল বস্তিতে আগুন রিং আইডির সাইফুল দুই দিনের রিমান্ডে রিয়েলমি জিটি মাস্টার হল দেশের প্রথম স্ন্যাপড্রাগন ৭৭৮জি ৫জি প্রসেসর লিবিয়া ইউরোপে যাওয়ার পথে বাংলাদেশিসহ ৫০০ অভিবাসীকে আটক শতভাগ প্রবীণ নাগরিক ভাতার আওতায় আসবেন শ্যামনগরে সবজি বাজার সুরক্ষার দাবিতে মানববন্ধন সবাইকে বাঙালিয়ানা চর্চা পুনরুজ্জীবিত করতে হবে: ইনু সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হয়েছে সাতক্ষীরায় র‌্যাব-৬ এর অভিযানে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় সবজি উৎপাদন কৌশল সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল প্রতাপনগরের মানুষ ভাসমান সেতু পেয়ে খুশি সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর আধুনিকায়ন বিষয়ে মতবিনিময় সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন; বিচার বিভাগ অন্ধকারের বিরুদ্ধে ভোরের সূর্য সাতক্ষীরা সরকারি কলেজের প্রধান ফটকে কোম্পানীর সেই সাইনবোর্ড বিক্ষুব্ধ ছাত্রদের প্রতিবাদে অপসারণ সাতক্ষীরায় আ.লীগের বর্ধিত সভায় চেয়ারম্যান প্রার্থীরা তালিকা নিয়ে হট্টগোল! সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২ সাতক্ষীরায় বিজিবি'র অভিযানে ২৫ পিস স্বর্ণের গহনা আটক সাতক্ষীরায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান বিজয় দিবস সাতক্ষীরায় র‌্যাব-৬ এর অভিযানে সেনাবাহিনীর এক ভূয়া সদস্য আটক সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে বাঘের চামড়া উদ্ধার ৪০ দিন জামাতে প্রার্থনা করলে কি লাভ?
© All rights reserved © 2023 দেশ সংবাদ ২৪
প্রযুক্তি সহায়তায় রিহোস্ট বিডি